সিনহার ব্যাংক অ্যাকাউন্টে ‘অস্বাভাবিক’ লেনদেন: দুই ব্যবসায়ীকে জিজ্ঞাসাবাদ

0
93
ফারমার্স ব্যাংক থেকে ঋণ নিয়ে পে-অর্ডারের মাধ্যমে সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার ব্যাংক হিসাবে চার কোটি টাকা জমা দেওয়ার অভিযোগে দুই ব্যবসায়ীকে জিজ্ঞাসাবাদ করছে দুর্নীতি দমন কমিশ (দুদক)।

শাহজাহান ও নিরঞ্জন চন্দ্র সাহা নামে দুজন ব্যবসায়ীকে আজ রোববার সকাল সাড়ে ৯টায় থেকে রাজধানীর সেগুনবাগিচায় দুদকের প্রধান কাযালয়ে জিজ্ঞাসাবাদ করছেন দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেন।

তাঁদের বিরুদ্ধে অভিযোগ—ফারমার্স ব্যাংকে ভুয়া কাগজপত্র দেখিয়ে ৪ কোটি টাকা ঋণ নিয়েছেন তাঁরা। পরে ওই টাকা ‘রাষ্ট্রের একজন গুরুত্বপূর্ণ ব্যক্তির’ ব্যাংক হিসাবে জমা দেওয়া হয়েছে।

দুদকের দায়িত্বশীল একটি সূত্র জানিয়েছে, ‘রাষ্ট্রের একজন গুরুত্বপূর্ণ ব্যক্তি’ হলেন সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা।

সম্প্রতি দুদকে আসা একব্যক্তির লিখিত অভিযোগের পরিপ্রেক্ষিতে দুদক তা যাচাই-বাছাই শেষে গত ২৫ এপ্রিল ওই দুই ব্যবসায়ীকে নোটিস পাঠিয়ে রোববার দুদকের প্রধান কার্যালয়ে হাজির হতে তলব করা হয়।

দুদক কর্মকর্তারা বলেন, ২০১৬ সালে ফারমার্স ব্যাংকের গুলশান শাখা থেকে দুই কোটি টাকা করে মোট চার কোটি টাকা শাহজাহান ও নিরঞ্জন ঋণ নেন। এরপর একই বছরের ১৬ নভেম্বর সেই অর্থ পে-অর্ডারের মাধ্যমে গুরুত্বপূর্ণ ওই ব্যক্তির ব্যাংক হিসাবে স্থানান্তর করেন।

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে ক্ষমতাসীনদের তোপে পড়ার পর গত বছরের অক্টোবরে ছুটি নিয়ে বিদেশ গিয়ে সেখান থেকে পদত্যাগপত্র পাঠিয়ে দেন বিচারপতি সিনহা।

তিনি বিদেশ যাওয়ার পর সুপ্রিম কোর্টের পক্ষ থেকে এক বিবৃতিতে তার বিরুদ্ধে ১১টি ‘সুনির্দিষ্ট অভিযোগের’  কথা বলা হয়। এর মধ্যে রয়েছে দুর্নীতি, অর্থ পাচার, আর্থিক অনিয়ম ও নৈতিক স্খলনের অভিযোগ।

রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তির বিরুদ্ধে গুরুতর এই অভিযোগ তদন্তে তখন দেশে দুর্নীতি প্রতিরোধের রাষ্ট্রীয় সংস্থা দুদকের কোনো পদক্ষেপ দেখা যায়নি।

আওয়ামী লীগের সংসদ সদস্য মহীউদ্দীন খান আলমগীরের ফারমার্স ব্যাংক যাত্রা শুরুর চার বছর না যেতেই নানা অনিয়মের ধুঁকছে। চাপের মুখে ব্যাংকের চেয়ারম্যানের দায়িত্বও ছাড়তে হয়েছে মহীউদ্দীন খান আলমগীরকে।

সূত্র: বিডিনিউজ২৪, প্রথম আলো

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here