ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় সংসদ (ডাকসু) ও হল সংসদের নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়েছে। সোমবার সকাল ৮টা থেকে এ নির্বাচন শুরু হয়ে চলবে টানা বিকেল ২টা পর্যন্ত। তবে রিটার্নিং কর্মকর্তা জানিয়েছে যতক্ষণ ভোটার থাকবে ততক্ষণ ভোট চলবে।

সকালে ক্যাম্পাসে গিয়ে দেখা যায় হল গুলোতে সকাল থেকেই লাইনে দাড়িয়ে ভোটাররা। সকাল ৮ থেকে ভোট গ্রহণ শুরু হয়।

নির্বাচনকে সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ করতে নির্বাচন কমিশন এবং প্রশাসনের পক্ষ থেকে সব রকম পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানিয়েছেন ডাকসু নির্বাচনের রিটার্নিং অফিসার রকিব উদ্দিন মন্ডল।

নির্বাচনের রিটার্নিং অফিসারের কার্যালয় সূত্র জানায়, এ নির্বাচন উপলক্ষে নিশ্ছিদ্র নিরাপত্তায় থাকবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। র‌্যাব-পুলিশের পাশাপাশি সাদাপোশাকেও থাকবে আইনশৃঙ্খলা বাহিনী। ক্যাম্পাসে প্রবেশমুখে থাকবে ৭টি চেকপোষ্ট। ১৮টি হলে বাসানো হয়েছে ১১৩টি সিসিটিভি ক্যামেরা।

রোববার সন্ধ্যা থেকে সোমবার সন্ধ্যা ৬ট পর্যন্ত বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট ও অনুমোদিত ব্যক্তি ছাড়া অন্য কোন ব্যক্তি বা যানবাহন ক্যাম্পাস এলাকায় প্রবেশ করতে পারে না। এছাড়া ঢাবির প্রত্যেকটি হলে সিসি ক্যামেরার আওতায় থাকবে। প্রত্যেককেই মেটাল ডিটেক্টরের মাধ্যমে দেহ তল্লাশীর পর আর্চওয়ে ভিতর দিয়ে প্রবেশ করতে হবে। ডাকসুতে ২৫ পদের বিপরীতে মোট প্রার্থী হয়েছেন ২২৯ জন এবং ১৮টি হল সংসদে ১৩টি করে ২৩৪টি পদে বিরপরীতে প্রার্থী আছেন ৫০৯ জন।

নির্বাচনে মোট ভোটারের সংখ্যা ৪৩ হাজার ২৫৫ জন। তার মধ্যে ৫টি ছাত্রী হলের ভোট ১৬ হাজার ৩১২। ১৮টি হলের মধ্যে সবচেয়ে বেশি ভোটার ছাত্রীদের রোকেয়া হলে, মোট ৪ হাজার ৬০৮ জন।

চূড়ান্ত প্রার্থী তালিকায় সহ-সভাপতি (ভিপি) পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ২১জন; তাদের সঙ্গে এই নির্বাচনে ১৪ জন লড়বেন সাধারণ সম্পাদক (জিএস) এবং ১৩ জন সহ-সাধারণ সম্পাদক (এজিএস) পদে।

১২টি প্যানেলের বাইরে ভিপি পদে ৯ জন এবং জিএস পদে ২ জন স্বতন্ত্র হিসাবে নির্বাচনে লড়বেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here