সুপ্রিম কোর্ট আইনজীবী (বার) সমিতির ২০১৯-২০২০ মেয়াদের নির্বাচনের ভোট গ্রহণ শুরু হচ্ছে বুধবার। নির্বাচন নিয়ে কৌতূহল ও উৎসবের আমেজ আইনজীবীদের মধ্যে। কোন প্যানেল জয়ী হবে নির্বাচনে এ নিয়ে কৌতূহল সবার। বরাবরের মতো এবারের নির্বাচনেও আওয়ামী লীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ (সাদা) প্যানেল ও বিএনপি-জামায়াত সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য (নীল) প্যানেলের মধ্যে আসল লড়াই হবে বলে জানিয়েছেন আইনজীবীরা।

নির্বাচন পরিচালনা উপ কমিটির আহবায়ক এ ওয়াই মসিউজ্জামান বলেছেন, নির্বাচনের সকল প্রস্তুতি শেষ করেছে। সকাল ১০ টা থেকে শুরু হয়ে বিকাল ৫টা পর্যন্ত চলবে দুইদিন ব্যাপী এ নির্বাচনের ভোট গ্রহণ। মাঝে এক ঘন্টা বিরতি থাকবে বেলা ১ টা থেকে ২ টা পর্যন্ত। সুষ্ঠু ও সুন্দর নির্বাচন উপহার দিতে তিনি সকল আইনজীবীদের সহযোগিতা চেয়েছেন।

নীল প্যানেল থেকে সভাপতি পদে আবু জামিল মোহাম্মদ আলী (এ জে মোহাম্মদ আলী), সম্পাদক পদে এ এম মাহবুব উদ্দিন খোকন প্রার্থী হয়েছেন।

এছাড়া সহ-সভাপতি পদে মো. আবদুল জাব্বার ভূঁইয়া ও আবদুল বাতেন, কোষাধ্যক্ষ মো. ইমাম হোসেন, সহ-সম্পাদক মোহাম্মদ মজিবুর রহমান ও শরীফ ইউ আহমেদ (শরীফ উদ্দিন আহমেদ), সদস্য পদে-রাশিদা আলিম ঐশী, মোহাম্মদ ওসমান চৌধুরী, কাজী আকতার হোসেন, মো. শফিউর রহমান, মো. সাইফ উদ্দিন রতন, মো. মোহাদ্দেস-উল-ইসলাম ও সৈয়দা শাহীন আরা লাইলী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সাদা প্যানেল থেকে সভাপদি পদে আবু মোহাম্মদ আমিন উদ্দিন (এ এম আমিন উদ্দিন), সম্পাদক পদে মো. আবদুন নুর দুলাল প্রার্থী হয়েছেন। অন্যান্য পদে সহ-সভাপতি বিভাস চন্দ্র বিশ^াস ও মো. জসিম উদ্দিন, কোষাধ্যক্ষ-মো. সাইদ আলম টিপু, সহ-সম্পাদক কাজী শামসুল ইসলাম শুভ ও মোহাম্মদ বাকির উদ্দিন ভূঁইয়া, সদস্য-আফিফা আফরোজ রানি, চঞ্চল কুমার বিশ^াস, হুমায়ুন কবির, মো. শামীম সরকার, মোহাম্মদ আওলাদ হোসেন, মোহাম্মদ মশিউর রহমান, মোহাম্মদ জগলুল কবির প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এছাড়া সভাপতি পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন-ড. ইউনুস আলী আকন্দ ও এ বি এম ওয়ালিউর রহমান খান। সম্পাদক পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন আইনজীবী মনির হোসেন। ওয়ালিউর রহমান খান ও মনির হোসেন বিএনপি সমর্থক আইনজীবীদের সংগঠন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সুপ্রিম কোর্ট শাখার নেতা। দলীয় মনোনয়ন না পেয়ে তারা প্রতিদ্বন্দ্বিতায় নেমেছেন।

নীল প্যানেলের সম্পাদক প্রার্থী এ এম মাহবুবউদ্দিন খোকন বলেছেন, দেশের বিচার বিভাগ স্বাধীন নয়। সবখানে সরকারের হস্তক্ষেপ। যারা বিবেকবান, কে বিএনপি করে আর কে আওয়ামী লীগ করে, সেটা বিষয় নয়। সুপ্রিম কোর্টের আইনজীবীরা স্বাধীন বিচার বিভাগ এবং গণতন্ত্রে বিশ্বাস করে। গণতন্ত্র ও আইনের শাসনের জন্য আমি আশাকরি তারা আমাদের সমর্থন দেবেন। আমরা প্রত্যাশা করছি আগামী দুইদিন ভোট দিয়ে আমাদের পূর্ণাঙ্গ প্যানেলকে বিজয়ী করবে।

সাদা প্যানেলের সম্পাদক প্রার্থী আবদুন নুর দুলাল বলেন, দলের সর্বসম্মত সিদ্ধান্তে প্রার্থী হয়েছি। কোনো বিভেদ নেই। আশা করছি এবারের নির্বাচনে আমরা সংখ্যাগরিষ্ঠতা নিয়ে নির্বাচিত হতে পারবো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here