রাজশাহীতে দেশের তৃতীয় ফরেনসিক ল্যাব উদ্বোধন

0
60

বাংলা খবর ডেস্ক: ঢাকা ও চট্টগ্রামের পর রাজশাহীতে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের ফরেনসিক ল্যাব উদ্বোধন করেছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। সোমবার (৩ ফেব্রুয়ারি) সকালে আনুষ্ঠানিকভাবে এই ল্যাবের উদ্বোধন করেন তিনি।

রাজশাহী পুলিশ লাইন্সের ভেতরে একটি ভবনে এই ল্যাব স্থাপন করা হয়েছে। এখন থেকে এই ল্যাবেই রাজশাহী ও রংপুর বিভাগের মামলার আলামত তদন্ত করবে সিআইডি। ফলে তাদের আর ঢাকায় ছুটতে হবে না। ৫১ জন জনবল নিয়ে সোমবার থেকেই রাজশাহীর ল্যাবে কার্যক্রম শুরু হয়েছে।

রাজশাহী সিআইডি কার্যালয় থেকে জানানো হয়েছে, উত্তরাঞ্চলে এতদিন সিআইডির কোনো ফরেনসিক ল্যাব ছিলো না। তাই আলামত পাঠাতে হতো ঢাকা। এখন থেকে নয় ধরনের পরীক্ষার জন্য আর ঢাকায় যেতে হবে না। এর মধ্যে পরীক্ষাগারটিতে রাসায়নিক, ব্যালিস্টিকস, হস্তলিপি, ফিঙ্গারপ্রিন্ট, অনুবীক্ষণ, ফুট প্রিন্ট ও জালনোট শনাক্ত করার ব্যবস্থা রয়েছে। এর মধ্যে রাসায়নিক পরীক্ষাগারে ভিসেরা, নারকোটিক ও এসিড টেস্টসহ আরও কয়েকটি আইটেম পরীক্ষা করা যাবে।

এছাড়া সব ধরনের মাদকদ্রব্য, মৃত মানুষ ও পশু-পাখির ভিসেরা, কবর থেকে তোলা হাড়, চুল, মাটি ও সফট টিস্যু, বিষাক্ত বা চেতনাশক পদার্থের উপস্থিতি, আলামতে রক্তের উপস্থিতি, এসিড মিশ্রিত আলামতে রক্তের উপস্থিতি, বিস্ফোরকদ্রব্য, দাহ্য পদার্থ, জাল টাকা তৈরিতে ব্যবহৃত কেমিক্যালসহ বিভিন্ন আলামতের রাসায়নিক বিশ্লেষণ সম্ভব হবে রাজশাহীতে সদ্য উদ্বোধন হওয়া সিআইডির এই ফরেনসিক ল্যাবেই।

উদ্বোধনী অনুষ্ঠানে সিআইডি প্রধান পুলিশের অতিরিক্ত আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, পুলিশের রাজশাহী রেঞ্জের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) এ কে এম হাফিজ আক্তার, রাজশাহী মহানগর পুলিশের কমিশনার মো. হুমায়ুন কবীর, সিআইডির ডিআইজি শেখ নাজমুল আলম, রাজশাহী সিআইডির পুলিশ সুপার (এসপি) শাহরিয়ার রহমান, জেলা পুলিশের এসপি মো. শহিদুল্লাহ উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here