দেশের শিল্পের উন্নয়নে জরুরিভাবে গবেষণা প্রয়োজন: প্রধানমন্ত্রী

0
44

বাংলা খবর ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্পের (এসএমই) উন্নয়নে চাহিদা, উৎপাদন ও বিপণনের বিষয়ে জরুরিভাবে গবেষণা প্রয়োজন। গবেষণার মাধ্যমে আমরা পণ্যের চাহিদা, উৎপাদন এবং বিপণন সম্পর্ক নির্ধারণ করতে পারি।

বুধবার (৪ মার্চ) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে ‘‘অষ্টম জাতীয় এমএমই পণ্য মেলা ২০২০’’ উদ্বোধনকালে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) এ মেলার আয়োজন করা হয়।

উদ্বোধনী বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, ‘‘আমাদের স্থানীয়ভাবে কাঁচামাল সরবরাহের উৎস এবং সরবরাহ নিশ্চিত করতে হবে। দেশে এসব কাঁচামাল উৎপাদন করার পদ্ধতি খুঁজতে হবে।’’

গবেষণার ওপর পণ্যের চাহিদার বিষয়টি মাথায় রাখতে হবে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ‘‘আমাদের ক্রেতাদের চাহিদা বুঝতে হবে। কোন অঞ্চলের কোন ধরণের পণ্য তারা চান, তাদের সর্বাধিক চাহিদাকৃত পণ্যগুলো কোনগুলো, সেগুলো খুঁজতে হবে।’’

তিনি আরও বলেন, ‘‘সামগ্রিক বিষয়গুলো খুঁজে বের করার জন্য জরুরি ভিত্তিতে বিস্তৃত গবেষণা প্রয়োজন।’’

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন। অনুষ্ঠানে দুজন নারী উদ্যোক্তা এবং তিনজন পুরুষ উদ্যোক্তার হাতে ‘‘জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার-২০২০’’ তুলে দেন প্রধানমন্ত্রী। প্রত্যেক বিজয়ীকে এক লাখ টাকা, একটি ট্রফি এবং একটি সনদপত্র দেওয়া হয়।

আয়োজক কর্তৃপক্ষ জানিয়েছে, মেলা প্রাঙ্গণে এসএমই পণ্যগুলোর প্রদর্শন ছাড়াও বিক্রেতা-ক্রেতার মিটিং বুথ, মিডিয়া সেন্টার ও ইনফরমেশন স্টল থাকবে। আগামী ১২ মার্চ পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত এসএমই মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে। কোনো প্রবেশ ফি’র প্রয়োজন নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here