জাতীয় স্মৃতিসৌধ-rtvonline
নানা আয়োজনে ২৬ মার্চ সারাদেশে পালিত হচ্ছে মহান স্বাধীনতা দিবস। সকাল থেকে শহীদ মিনার ও মুক্তিযুদ্ধের ভাস্কর্যে ফুল দিয়ে শহীদদের শ্রদ্ধা জানিয়েছে সর্বস্তরের মানুষ।

রাজধানীতে স্বাধীনতা দিবস উপলক্ষ্যে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ফুল দিয়ে স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন। পরে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন। রাজধানীতে বিভিন্ন র‌্যালি ও শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে দিনটি পালিত হচ্ছে।

মহান স্বাধীনতা দিবসে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে জাতীয় শিশু কিশোর সমাবেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে সারা দেশে ও বিদেশে একযোগে একই সময়ে শুদ্ধসুরে জাতীয় সংগীত পরিবেশিত হয়েছে।

জাতির জনকের সমাধিতে শ্রদ্ধা নিবেদনসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হচ্ছে গোপালগঞ্জে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। সূরা ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাত করা হয়। এ ছাড়া ভোরে তোপধ্বনির মধ্য দিয়ে শুরু করা হয় দিনের কর্মসূচি। এরপর শহীদ স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জাননো হয়।

চট্টগ্রামের কোর্টহিলে ভোর ৫টা ৫৮ মিনিটে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে স্বাধীনতা দিবসের সূচনা হয়। কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে শুরু করে সর্বস্তরের মানুষ। সিলেট নগরীর চৌহাট্টায় কেন্দ্রীয় শহীদ মিনারে সূর্যোদয়ের সাথে সাথে পতাকা উত্তোলন করা হয়।

পরে শহীদ মিনারে ফুল দেয় বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠন। খুলনায় স্বাধীনতা দিবসের প্রথম প্রহরে গল্লামারী বধ্যভূমিতে ফুল দিয়ে শহীদ মুক্তিযোদ্ধাদের স্মরণ করেছে বিভিন্ন সংগঠন। খুলনা জিলা স্কুলে মূল আয়োজন করা হয়। সেখানে বিভিন্ন কর্মসূচি ও অনুষ্ঠানের মাধ্যমে স্বাধীনতা দিবস পালন করছে।

বরিশালে বিভিন্ন অনুষ্ঠান ও কর্মসূচির মাধ্যমে পালিত হচ্ছে স্বাধীনতা দিবস। সকালে মুক্তিযোদ্ধাদের স্মরণে শহীদ মিনারে ফুল দেয়া হয়। বরিশাল জিলা স্কুলে সকালে কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। একযুগে জাতীয় সংগীত পরিবেশিত হয়েছে।

ফরিদপুরে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা দিবস পালিত হচ্ছে। এ উপলক্ষ্যে সকালে তোপধ্বনির মাধ্যমে কর্মসূচির সূচনা হয়। পরে সকাল পৌনে সাতটায় জেলা শহরের গোয়ালচামট এলাকায় স্বাধীনতা স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

জেলায় যথাযথ মর্যাদায় বিভিন্ন কর্মসুচির মধ্য দিয়ে পালিত হচ্ছে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। এ উপলক্ষে সকাল সাড়ে ৬ টায় স্থানীয় শহীদ স্মৃতি সৌধে মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে পুষ্প মাল্য অর্পন করা হয়। এদিকে দিনটিকে ঘিরে বিভিন্ন রাজনৈতিক দলগুলো পৃথক পৃথক ভাবে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করে। জেলা আওয়ামী লীগের র‌্যালী পুরাতন ডিসিকোর্ট চত্বর থেকে শুরু করে মুজিব চত্বরে এসে শেষ হয়। সেখানে এক সংক্ষিপ্ত আলোচনা সভার আয়োজন করা হয়।

এছাড়া বগুড়া, রাজশাহী,  টাঙ্গাইল, সিলেট, মেহেরপুর, নড়াইলসহ সারাদেশেই চলছে নানা কর্মসূচি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here