সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন করে নিজ নিজ ক্যাম্পাসের সামনে অবস্থান করছে শিক্ষার্থীরা। এসময় কোটা সংস্কারের দাবিতে প্ল্যাকার্ড, ব্যানার হাতে স্লোগান দিচ্ছে ও মিছিল করছে তারা। দাবি আদায় না হওয়া পর্যন্ত এ আন্দোলন চালিয়ে যাবে বলে জানিয়েছেন আন্দোলনকারীরা। এর ফলে পুরো নগরীতে তীব্র যানজট সৃষ্টি হয়েছে। এতে চরম দুর্ভোগে পড়েছে সাধারণ মানুষ।
কোটা সংস্কারের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে অবস্থান নেয় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের হাজার হাজার শিক্ষার্থীরা। এতে বন্ধ হয়ে যায় শাহবাগ, এলিফেন্ট রোড নিউমার্কেট এলাকার সব রাস্তা।
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা ক্লাস-পরীক্ষা বর্জনের পাশাপাশি সড়ক অবরোধ করে বিক্ষোভ করে। বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার থেকে মিছিল শুরু করে শাহেব বাজার মোড়ে অবস্থান নেয়। এতে গুলিস্তান থেকে সদরঘাট এবং ঢাকা-মাওয়া সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।
কোটা সংস্কারের দাবিতে ঢাকা আরিচা মহাসড়ক অবরোধ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এতে ওই সড়কের দুই দিকের সব গাড়ি আটকা পড়ে যায়।
শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সকাল ১০টা থেকে আগারগাঁও মোড়ে অবস্থান নিলে রোকেয়া সরণি ও মিরপুর রোডের দিকে যান চলাচল বন্ধ হয়ে যায়।
ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, ও গার্হস্থ্য অর্থনীতি কলেজের শিক্ষার্থীরা সকাল ১১ টা থেকে দিকে নিউ মার্কেট মোড়ে অবস্থান নিয়ে কোটা সংস্কারের দাবিতে বিক্ষোভ শুরু করে। এসময় মিরপুর রোড অবরোধ করে রাখে শিক্ষার্থীরা।
ড্যাফোডিল ইউনিভার্সিটির শিক্ষার্থীরা কোটা সংস্কারের দবিতে তাদের ক্যাম্পাসের সামনে আবস্থান নেয়। যার ফলে কলাবাগান থেকে ধানমন্ডি ২৭ নম্বর পর্যন্ত যান চলাচল বন্ধ হয়ে যায়। পান্থপথ মোড় অবরোধ করেছে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক, সোনারগাঁও, সিটি, ওয়ার্ল্ড ও ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির হাজারো শিক্ষার্থী। নানা শ্লোগানে মুখরিত রয়েছে গ্রীনরোড এলাকা।
কোটা সংস্কারের দাবিতে সকাল থেকে নর্থসাউথ ইউনিভারসিটির শিক্ষার্থীরা বসুন্ধরা আবাসিক গেটের সামনের সড়ক অবরোধ করে আন্দোলন করতে থাকে। এতে বসুন্ধরা আবাসিক গেট থেকে কুড়িলে হাজার হাজার গাড়ি আটকা পড়ে। মিরপুর ১০ নম্বর গোল চত্বরে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছে বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজির শিক্ষার্থীরা।
ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের শিক্ষার্থীরা ফার্মগেটে আবস্থান করে রাস্তা আবরোধ করে রাখে। আহসানউল্লাহ ও সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নাবিস্কো মোড়ে অবস্থান করে। এছাড়া বাংলামোটর, রুপসী বাংলা মোড় মগবাজারসহ বিভিন্ন মোড়ে অবস্থান করে রাস্তা অবরোধ করে রাখে শিক্ষার্থীরা। এসময় তাদের হাতে কোটা সংস্কারের দাবি নিয়ে লেখা বিভিন্ন ব্যানার-ফেস্টুন দেথা যায়। আমার সোনার বাংলায় কোটা প্রথার ঠাঁই নাই’‘মেধাবীদের কান্না আর না আর না’—এ ধরনের বিভিন্ন স্লোগানে মুখরিত করে রেখেছেন তারা। আন্দোলনরত শিক্ষার্থীদের দাবি ‘কোটা বাতিল নয়, কোটা সংস্কার’।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here