অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের আমন্ত্রণে দেশটিতে আজ বৃহস্পতিবার তিন দিনের সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি সিডনিতে অনুষ্ঠিত গ্লোবাল সামিট অন উইমেন সম্মেলনে অংশ নেবেন। সেখানেই প্রধানমন্ত্রী নারী নেতৃত্বে সফলতার স্বীকৃতি হিসেবে পাওয়া সম্মানজনক ‘গ্লোবাল উইমেনস লিডারশিপ অ্যাওয়ার্ড’ গ্রহণ করবেন। খবর বাসস ও বিডিনিউজের।
শেখ হাসিনা বৃহস্পতিবার দুপুরে থাই এয়ারওয়েজের নিয়মিত ফ্লাইটে সিডনির পথে রওনা হবেন। ব্যাংককে যাত্রাবিরতির পর স্থানীয় সময় শুক্রবার সকালে সিডনি পৌঁছাবেন। ২৬ থেকে ২৮ এপ্রিল তিনি সিডনিতে থাকবেন।
সফরের প্রথম দিন সকালেই অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপ প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এ ছাড়াও ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াংয়ের সঙ্গেও প্রধানমন্ত্রীর সাক্ষাৎ হবে। ওইদিন সন্ধ্যায় সিডনির ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে প্রধানমন্ত্রীর হাতে ‘গ্লোবাল উইমেনস লিডারশিপ অ্যাওয়ার্ড’ তুলে দেওয়া হবে। সেখানে তিনি নারীর ক্ষমতায়ন এবং জাতীয় উন্নয়নে তাদের মূলধারায় নিয়ে আসার ক্ষেত্রে তার সরকারের উদ্যোগ তুলে ধরবেন। বাংলাদেশসহ এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নারী শিক্ষা ও ব্যবসায়িক উদ্যোগের বিষয়ে শেখ হাসিনার নেতৃত্বের জন্য যুক্তরাষ্ট্রভিত্তিক গ্লোবাল সামিট অব উইমেন এই পুরস্কার দিচ্ছে।
সফরের দ্বিতীয় দিন শনিবার সকালে প্রধানমন্ত্রী ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটি পরিদর্শন করবেন। ওইদিন বিকেলে সিডনিতে অস্ট্রেলিয়ার সরকারপ্রধানের বাসভবনে ম্যালকম টার্নবুলের সঙ্গে শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে। পরে সন্ধ্যায় সিডনির সোফেটেল হোটেলে প্রবাসী বাংলাদেশিদের আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন শেখ হাসিনা। রোববার বিকেলে দেশের উদ্দেশে রওনা হবেন প্রধানমন্ত্রী।
সূত্র : সমকাল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here