মুক্তিযোদ্ধা শমসের মবিন চৌধুরী বলেন, মুক্তিযুদ্ধ শুধুমাত্র বর্তমান সময়ের জন্য নয়। বিশেষ করে নতুন প্রজন্মের জন্য, কৃষক লাঙ্গল রেখে অস্ত্র কাঁধে তুলে নিয়েছিলো, যে মজুর তার কর্ম ফেলে ফেলে যুদ্ধে এসেছিলো এবং যে নারী তার চাকুরী ঝুকি রেখে স্বাধীন বাংলাদেশ বেতার কেন্দ্রে এসে ২৮ মার্চ বলেন আমি বাংলার মা বোনের কাছে আহ্বান জানাচ্ছি আপনারা এগিয়ে আসেন। আমি প্রতক্ষ সাক্ষী এসকল ঘটনার। রোবরার ডিবিসির উপসংহারে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, আগামী প্রজন্ম মুক্তিযুদ্ধের মূল্যবোধকে কীভাবে স্বীকৃতি দেবে এবং সেটাকে আঁকড়ে কীভাবে দেশেকে সামনে এগিয়ে নিয়ে যাবে? বাংলাদেশের জন্ম হয়েছে রক্তক্ষয়ী সংগ্রামের মধ্য দিয়ে এটা কেউ এখন বলে না। ২৬,২৭,২৭শে মার্চ যুদ্ধের জন্য বেরিয়ে আসা ছাত্ররা অস্ত্রের ব্যবহার বা অস্ত্র দেখেনি। মাতৃভূমিকে মুক্ত করার জন্য তারা বেরিয়ে আসে। এই যে চেতন এবং মূল্যবোধ থেকে বাংলার মনুষ বেরিয়ে এসেছিলো, সেটাই আমাদের মূলভিত্তি। মুক্তিযুদ্ধ শেষ হওয়া মানেই কিন্তু চেতনা শেষ হওয়া নয়। চেতনা থেকে বড় হচ্ছে মূল্যবোধ।

মুক্তিযুদ্ধের গবেষণা থেকে বড় কথা হচ্ছে কী বার্তা আগামী প্রজন্মকে দিতে পারবো। সঠিক বার্তা প্রদানে ব্যর্থ হলে সেটা শুধুমাত্র একটা ঘটনায় পরিণত হবে। এটা অবশ্যই মনে রাখতে হবে জীবন জীবিকার সুযোগ হয়েছে দেশ স্বাধীনের মাধ্যমে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here