ঢাকা বিশ্ববিদ্যালয়ে ডাকসু নির্বাচনে সকাল আটটা থেকে ভোট শুরু হলেও রোকেয়া হল এবং কুয়েত মৈত্রী হলে ভোটগ্রহণ এখনো শুরু হয়নি। ব্যালটবাক্স খালি কিনা সেটা দেখানোর আগ পর্যন্ত ভোট দিতে দিচ্ছেন না শিক্ষার্থীরা।তবে সেখানে স্বতন্ত্র প্রার্থীরা বিক্ষোভ করছেন।ছাত্রলীগের পক্ষ থেকে কোনো বিক্ষোভ করা হচ্ছে না।  এরিমধ্যে বিশ্ববিদ্যালয়ের প্রোক্টর অধ্যাপক গোলাম রব্বানী ঘটনাস্থলে পৌঁছেছেন।

সকাল ৮টায় বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে একযোগে ভোটগ্রহণ শুরু হয়, যা চলবে দুপুর ২টা পর্যন্ত। ভোট দেয়ার জন্য কেন্দ্রগুলোতে লম্বা লাইনে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে শিক্ষার্থীদের।

এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ এবং হল সংসদের নির্বাচন একই সঙ্গে অনুষ্ঠিত হচ্ছে। স্বাধীনতার পর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচন হয়েছে সাত বার। সবশেষ ডাকসু নির্বাচন হয়েছিল ১৯৯০ সালে।

দীর্ঘ সময় পর ডাকসু নির্বাচনের দাবিতে ২০১২ সালে হাইকোর্টে রিট আবেদন করেন ২৫ শিক্ষার্থী। আদালত তখন ডাকসু নির্বাচন করার ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না জানতে চেয়ে রুল জারি করেন। সেই রুলের নিষ্পত্তি করে ২০১৮ সালের ১৭ জানুয়ারি হাইকোর্ট ছয় মাসের মধ্যে ডাকসু নির্বাচনের ব্যবস্থা নিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে নির্দেশ দিয়ে রায় দেন।

নির্দেশনা ও পরিকল্পনার সমন্বয় ঘটিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ ও হল সংসদ নির্বাচনের গঠনতন্ত্র অনুযায়ী নির্বাচনের এই তারিখ ও সময় নির্ধারণ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here